মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ নভেম্বর ২০১৬

আমন মৌসুমে ৩ লাখ মেট্রিক টন চাল ক্রয়ের সিদ্ধান্ত


প্রকাশন তারিখ : 2016-11-29

প্রেস রিলিজ

 

আসন্ন আমন মৌসুমে ৩ লাখ  মেট্রিক টন চাল কিনবে সরকার

-খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় সিদ্ধান্ত

 

ঢাকা ২৭ নভেম্বর ২০১৬

চলতি আমন মৌসুমে অভ্যন্তরীণ বাজার থেকে মোট ৩ লাখ মেট্রিক টন আমন চাল কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ৩৩ টাকা দরে চাল সংগ্রহ করা হবে। আগামী ১ ডিসেম্বর থেকে শুরু হয়ে সংগ্রহ অভিযান চলবে ১৫ মার্চ ২০১৭ পর্যন্ত। খাদ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে আজ খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভা শেষে খাদ্যমন্ত্রী এ্যাডভোকেট মোঃ কামরুল ইসলাম সাংবাদিকদের বলেন, চালের পর্যাপ্ত মজুদ আছে। ৩ লক্ষ মেটিক টন আমন চাল কেনার সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে।প্রতিকেজি আমন চাল ৩৩ টাকা দরে সংগ্রহ করা হবে। প্রতিকেজি আমন চাল উৎপাদনে খরচ হয়েছে ২৯ টাকা।

উল্লেখ্য, গত বছর৩১ টাকা দরে ২ লাখ মেট্রিক টন চাল সংগ্রহ করে সরকার। ডিসেম্বর থেকে শুরু হয়ে সংগ্রহ আভিযান মার্চ ২০১৬ পর্যন্ত চলে। সেবছর প্রতি কেজি চাল উৎপাদনে খরচ হয়েছিল ২৮ টাকা ৫০ পয়সা ।   

হাসকিং মিল মালিকদের সতর্ক করে মন্ত্রী বলেন, যে সমস্ত হাসকিং মিল নির্দেশনা দেয়া সত্ত্বেও রাবার শেলার এবং কালার সর্টার সংযুক্ত করেনি পরবর্তী বছর থেকে সে সব মিলের সঙ্গে কোনো সংগ্রহ চুক্তি করা হবে না।

খাদ্যমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মাননীয় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত,বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী সহ কমিটির সদস্যবৃন্দ, খাদ্য মন্ত্রণালয়, খাদ্য আধিদপ্তর এবং খাদ্য পরিকল্পনা ও পরিধারণ ইউনিটের ঊর্ধতন র্কমর্কতাবৃন্দ উপস্থতি ছিলেন।

   

                                                                                                      স্বাক্ষরিত/-

২৭.১১.১৬

(সুমন মেহেদী)

সিনিয়র তথ্য অফিসার

খাদ্য মন্ত্রণালয়

বাংলাদেশ সচিবালয়, ঢাকা

ফোন: ৯৫৪০৪৩৫ (অফিস)

                                                                                                         ০১৯৩৭-৪৫৫২১৮


Share with :